রাজ্য সরকারে কৃষি প্রযুক্তি সহায়ক গ্রুপ -সি পদে নতুন কর্মী নিয়োগ, করা আবেদন করতে পারবে আর কিভাবে আবেদন করবেন দেখুন

পশ্চিমবঙ্গের চাকরি প্রার্থীদের জন্য এক বিরাট সুখবর। রাজ্যে এবার উচ্চ মাধ্যমিক যোগ্যতায় পিএসসি বহু সংখ্যক কৃষি প্রযুক্তি সহায়ক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে।

পশ্চিমবঙ্গের যে কোন জেলার চাকরি প্রার্থীরা কৃষি প্রযুক্তি সহায়ক পদের জন্য আবেদন করতে পারবেন। এই পদের জন্য পুরুষ ও মহিলা উভয় আবেদন যোগ্য। রাজ্যের কৃষি বিভাগে অনেক শূন্য পদ আছে, কর্মীর অভাবে কৃষি বিভাগের কাজ শিথিল হয়ে পড়েছে কাজের গতি আনার জন্য এই সমস্ত পদগুলিতে পশ্চিমবঙ্গ কৃষি দপ্তর নতুন কর্মী নিয়োগের কথা জানিয়েছে। বিস্তারিতভাবে নিচে আলোচনা করা হলো।

কোন পদে নিয়োগ করা হচ্ছে | krishi prayukti sahayak recruitment 2022

ভারত একটি কৃষি প্রধান দেশ আর পশ্চিমবঙ্গ তাতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই রাজ্যের বেশিরভাগ মানুষের প্রধান জীবিকা কৃষিকাজ। তাই পশ্চিমবঙ্গের কৃষি কাজে আরো গতি আনার জন্য কৃষি প্রযুক্তি সহায়ক পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। রাজ্যের কৃষি প্রযুক্তি সহায়করা রাজ্যের কৃষি বিভাগের উন্নতি সাধনে বিশেষ সহায়তা প্রদান করবেন।

কৃষি প্রযুক্তি সহায়ক শিক্ষাগত যোগ্যতা কি লাগবে?

পশ্চিমবঙ্গ কৃষি প্রযুক্তি সহায়ক পদে আবেদন করার জন্য আপনাকে যেকোন স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষা পাশ করে থাকতে হবে। উচ্চশিক্ষিতরাও এই পদে আবেদন করতে পারেন। পুরুষ ও মহিলা নির্বিশেষে সবাই আবেদন করতে পারে।

কৃষি প্রযুক্তি সহায়ক পদের বয়সসীমা

কৃষি প্রযুক্তি সহায়ক পদে আবেদন করতে চাইলে আপনার বয়স 01/01/2022 তারিখ অনুযায়ী 18 বছরের নিচে আর 40 বছরের ঊর্ধ্বে যদি থাকে তাহলে আপনি আবেদন করতে পারবেন না। কিন্তু সংরক্ষিত প্রার্থীদের সরকারি নিয়ম অনুসারে বয়সে বিশেষ ছাড়ের ব্যবস্থা আছে।

কটি শূন্য পদ আছে

পি এস সি কৃষি প্রযুক্তি সহায়ক পদে যে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তাতে জানানো হয়েছে যে সারা রাজ্য জুড়ে 23 টি জেলা মিলিয়ে 4759 জন কর্মী নিয়োগ করা হবে।

কৃষি প্রযুক্তি সহায়ক পদের জন্য কিভাবে আবেদন করব?

এই পদের জন্য আবেদন করতে চাইলে অনলাইনের মাধ্যমে আপনাকে আবেদন করতে হবে। কিভাবে আপনি নিজে থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করবেন তা ধাপে ধাপে নিচে জানিয়ে দেওয়া হল।

  1. সবার প্রথমে পিএসসির অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন লিংকে ক্লিক করুন।
  2. তারপর যে সমস্ত তথ্য গুলি চাওয়া হয়েছে তা পূরণ করে রেজিস্ট্রেশন করে নিন।
  3. রেজিস্ট্রেশন করার সময় যে ইমেইল আইডি ও ফোন নাম্বার দিয়েছিলেন তাতে আপনার রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড পাঠানো হবে তা দিয়ে লগইন করুন।
  4. এরপর আপনাকে আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য গুলি দিয়ে ফরম ফিলাপ করতে হবে। যেমন আপনার বাবার নাম স্থায়ী ঠিকানা আপনার বয়স শ্রেণী বা কাস্ট শিক্ষাগত যোগ্যতা লিঙ্গ ইত্যাদি।
  5. এর পরবর্তী যে সমস্ত ডকুমেন্টের ফটোকপি আপলোড করার জন্য বলা হবে তা দিয়ে দিন আর তার সাথে সাম্প্রতিক তোলা একটি রঙিন ফটো আর স্ক্যান করা সিগনেচার আপলোড করুন।
  6. সবার শেষে পেমেন্ট করার পালা, আবেদন ফি জমা করলে আপনার ফরম ফিলাপ কমপ্লিট হয়ে যাবে।

গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় ডকুমেন্ট

ডব্লিউ বি পিএসসি কৃষি প্রযুক্তি সহায়ক পদে আবেদন পড়তে বসার আগে আপনি আপনার সঙ্গে এই সমস্ত ডকুমেন্টগুলি অবশ্যই নিয়ে রাখবেন।

  • মাধ্যমিকের এডমিট কার্ড
  • শিক্ষাগত যোগ্যতা সমস্ত ডকুমেন্ট যেমন উচ্চ মাধ্যমিকের রেজাল্ট ও সার্টিফিকেট।
  • আধার কার্ড অথবা ভোটার কার্ড
  • জাতিগত শংসাপত্র বা কাস্ট সার্টিফিকেট
  • সাম্প্রতিক তোলা কালার ফটোকপি ও স্ক্যান করা সিগনেচার।

নিজে কয়েকটি গুরুত্বপূর্ণ লিঙ্ক দেয়া হয়েছে যেখান থেকে আপনি সরাসরি আবেদন করতে পারেন। এ বিষয়ে আরো জানতে চাইলে নিচের লিঙ্কটিতে ক্লিক করুন।

KYPS Official WebsiteClick Here
KYPS Official NoticeClick Here
Apply OnlineApply Now
krishi prayukti sahayak recruitment 2022

Leave a Comment