সরকারি স্কুল থেকে পড়ে,কোচিং ছাড়াই সোজা আইএএস অফিসার শ্রেয়া শ্রী (IAS Officer Shreya Shree)

UPSC Result 2022 Topper : কথাটা শুনে গল্পের মত মনে হলেও, মধ্যপ্রদেশের সিংহলা জেলার সরকারি স্কুল থেকে দশম দ্বাদশ শ্রেণী পাস শ্রেয়া শ্রীর। তারপর সোজা আইআইটি কানপুর (Shreya Shree IIT kanpur) থেকে গ্রাজুয়েশন আর পোস্ট গ্রাজুয়েশন। এরপর ইউপিএসসি সিভিল সার্ভিসের (Shreya Shree UPSC Civil Service) জন্য প্রস্তুতি।

ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার প্রথম প্রচেষ্টায় প্রিয় ক্লিয়ার করতে পারেননি। কিন্তু দ্বিতীয়বারের প্রচেষ্টায় সোজা আইএএস। যার কথা বলছি তিনি আর কেউ নন তিনি হলেন মধ্যপ্রদেশের কানপুরের শ্রেয়া শ্রী (Shreya Shree)। কোনো কোচিং ছাড়াই দ্বিতীয়বারের প্রচেষ্টায় ইউপিএসসি সিভিল সার্ভিসে 71 তম স্থান দখল (UPSC 71 th Rank Holder Shreya Shree)করেছেন। আইএএস পদ পাবেন এটা নিশ্চিত।

মা বাবাই তার অনুপ্রেরণা

শ্রেয়া শ্রীকে জিজ্ঞাসা করা হলে, আইআইটি কানপুর থেকে পড়া শেষ করার পর আপনার জন্যতো বিদেশে দরজা খোলা ছিল তাহলে আপনি ইউপিএসসি সিভিল সার্ভিসে কেন এলেন?

এর জবাবে শ্রেয়া বলেন যে তার বাবা, দীনেশ চৌধুরী প্রথমে বায়ুসেনা তে কাজ করতেন। তিনি কুড়ি বছর কাজ করার পর রিটায়ারমেন্ট হন তারপর তিনি এলাহাবাদ ব্যাংকের ক্লার্ক কাম ক্যাশিয়ার পদে নিযুক্ত হন। যখন তার বাবা ভারতীয় বায়ুসেনা কাজ করতেন শ্রেয়া তখনই ঠিক করে নিয়েছিলেন যে তিনি ভারতের জন্য কিছু করবেন।

আর তার মাও তাকে বলেছিলেন বিদেশের কাজ করার আগে একবার সিভিল সার্ভিস পরীক্ষায় বসার জন্য।

মাধ্যমিক পরীক্ষা রেজাল্ট এর তারিখ ঘোষণা করা হলো

কোচিং ছাড়াই পেলেন সাফল্য

শ্রেয়া শ্রী বাবা ব্যাংকে চাকরি করতেন, মাইনেও মোটামুটি ভালো রকমই পান। কিন্তু এত টাকাও পাননা যে মেয়েকে দিল্লিতে লক্ষ লক্ষ টাকায় কোচিং-এ ভর্তি করিয়ে সিভিল সার্ভিসের প্রস্তুতি করাবেন। বাড়ির পরিস্থিতির কথা চিন্তা করে শ্রেয়শী self-study করা নির্ণয় নেন।

প্রথম বছরতো প্রিলি পাস করতে পারেননি। কিন্তু দ্বিতীয়বারের জন্য যখন পরীক্ষায় বসলেন প্রিলি,মেন ইন,Interview সমস্ত Clear করে 71 তম স্থান ভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষায় (Shreya Shree Upsc Rank 71th 2021)দখল করলেন।

আইএএস হচ্ছেন শ্রেয়া শ্রী | Shreya Shree IAS Officer

এবছর 180 জন প্রার্থীকে আইএএস হওয়ার সুযোগ পাবেন। তাতে জেনারেলদের সিট আছে 72 টা। আর শ্রেয়ার স্থান 71 তম। তার মানে তিনি এবছর আইএএস হচ্ছেন। তার বাবা তাকে বলতেন যে যদি প্রস্তুতি নাও তাহলে সেটা যেন আইএএস (IAS) হওয়ার জন্য হয়। শ্রেয়স্রী সেটাকে লক্ষ্য রেখেই সিভিল সার্ভিসের (Civil Service) প্রস্তুতি নিচ্ছিলেন।

এবছর 650 জন প্রার্থী ভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষা পাস করেছে

এবছরের ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার ফাইনাল রেজাল্ট (UPSC Civil Service Examination Final Result) এ মোট 685 জন প্রার্থী স্থান দখল করতে পেরেছে। এরমধ্যে 508 জন পুরুষ আর 177 জন মহিলা প্রার্থী আছে। এরা ভারত সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে এদেরকে নিযুক্ত করা হবে।

প্রথম তিনটি স্থানে মহিলা প্রার্থীদের দখলে

এবছরের ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার ফল প্রকাশিত (UPSC Civil Service Final Exam Result 2022) হয়েছে তাতে পরপর প্রথম দ্বিতীয় তৃতীয় স্থান যারা দখল করেছেন তারা হলেন শ্রুতি শর্মা, অঙ্কিতা আগরওয়াল, গামিনি সিংলা।

  1. Shreya Shree Rank?

    শ্রেয়া শ্রী UPSC সিভিল সার্ভিস পরীক্ষায় ৭১ রাঙ্ক করেছেন

  2. Shreya Shree Age

    শ্রেয়া শ্রী বয়স এখনো নিশ্চিত করে বলতে পারছি না

Leave a Comment