[2023] স্বাস্থ্য সাথী কার্ড নাম চেক অনলাইনে কিভাবে করবেন? | Swasthya Sathi URN Number Check

স্বাস্থ্য সাথী কার্ড নাম চেক অনলাইন: আজকালকার দিনে রোগজ্বালা যেমন বেড়েছে তার সাথে তালমিলিয়ে হাসপাতালের খরচও বেড়েছে । সাধারণ মানুষের কাছে ভালো চিকিৎসার ব্যবস্থাকরা স্বপ্নের সমান।
পশ্চিম বঙ্গের সাধারণ গরিব মানুষ যেন বিনা চিকিসই ভুগতে না হয় তার জন্য মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যা 2016 সালে সাস্থ সাথী প্রকল্পের ঘোষণা করেন। এই প্রকল্পের এদিনে পশ্চিম বঙ্গের সমস্ত সাধারণ মানুষকে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি ও বেসকারি হাসপাতালে বিনা খরচে চিকিৎসার ব্যবস্থা করেদেন।
লক্ষ্য লক্ষ্য মানুষ পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পের সুবিধা গ্রহণ করার জন্য নিজেদের পরিবারের নাম জমা দিয়েছেন। কিন্তু তার বুঝতে পারছেনা যে তাদের নাম নতিভুক্ত হয়েছেকিনা। আজকে আপনাকে এই প্রতিবেদনটিতে ধাপে ধাপে দেখাবো যে কিভাবে আপনি নিজে থেকে মোবাইলের সাহায্যে অনলাইনে 2023 সালের নতুন সাস্থ সাথী কার্ড নাম চেক অথবা সাস্থ সাথী কার্ড নাম লিস্ট দেখবেন ?

স্বাস্থ্য সাথী কার্ড কি (What is Swasthya Sathi Card)?

পশ্চিমবঙ্গে দরিদ্র সীমার নিচে বসবাসকারী জনগণ ওয়েস্ট বেঙ্গল গর্ভরনমেন্ট সরকারি কিংবা বেসরকারি হাসপাতালে যেকোন শারীরিক রোগ চিকিৎসা করার জন্য ৫ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য করাহবে। নারী, পুরুষ, শিশু,বয়স্ক নির্বিশেষে সবাই এই পশ্চিমবঙ্গ সরকারের প্রকল্পের সুবিধা পাবে। কিভাবে স্বাস্থ্য সাথী কার্ড নাম চেক অনলাইনে চেক করবেন তানিয়ে বিস্তারিত আলোচনা করবো।

সাস্থ সাথী কার্ডের বিস্তারিত বিবরণ (Swasthya Sathi Scheme Details in Bengali)

প্রকল্পের নামসাস্থ সাথী
রাজ্য পশ্চিমবঙ্গ
তারিখ2020
উদ্যোক্তামাননীয় মুখ্য মন্ত্রী মমতা ব্যানার্জি
দফতরসাস্থ ও পরিবার কল্যাণ মন্ত্রক
সুবিধা1.5 – 5 লক্ষ্য টাকা পর্যন্ত বিনামূল্যে সুচিকিৎসা।
স্বাস্থ্য সাথী ওয়েবসাইটswasthyasathi.gov.in (স্বাস্থ্য সাথী gov in)
Official Email
স্বাস্থ্য সাথী app Link
Sasthya Sathi Card Detail

স্বাস্থ সাথী প্রকল্প কারা পাবে ?

  • আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতেহবে।
  • গ্রুপ ডি, শ্রমিক ও আংশিক শিক্ষকরা আবেদন করতে পারবে।
  • রাজ্যের বেসরকারি সংস্থার কর্মীরাও আবেদন করতে পারবে।
  • একটি পরিবারের সবাই পাবে।

কিভাবে স্বাস্থ্য সাথী কার্ড নাম চেক অনলাইন করবেন? (Swasthya Sathi Card Check Online)

কিভাবে আপনি আপনা নাম আর আপনার পরিবারের নাম স্বাস্থ্য সাথী কার্ডে আছে কিনা জানতেনিচে দেওয়া পদ্ধতি গুলি অনুসরণ করুন, খুব সহজ পদ্ধতিতে চেকক করবে সেই সংক্রান্ত সমস্ত পদ্ধতি গুলি নিচে জানানো হয়েছে। নিচে ২ টি পদ্ধতি দেয় হয়েছে আপনি যেকোন একটা পদ্ধতি অনুসরণ করতে পারেন।

স্বাস্থ্য সাথী কার্ড চেক 2023 – প্রথম পদ্ধতি

নিচে দেয়া স্বাস্থ্য সাথী ওয়েবসাইট লিংকে ক্লিক করুন। এরপর যে ওয়েবপেজটা ওপেন হবে সেখানে আপনার মোবাইলে নম্বর টাইপ করার পার “Find Name For”-এর অপশনের নিজের জন্য হলে “Yourself” আর অন্য কারোর জন্য হলে Other option এ ক্লিক করার পার সাবমিট বাটন এ ক্লিক করুন।

Sasthya Sathi Card list
Sasthya Sathi Card list

2. Submit Button এ ক্লিক করার সাথে সাথে এই পেজটি ওপেন হবে, এখানে প্রথমে রাজ্যের নাম নির্বাচন করুন এরপর জেলা, ব্লক কিংবা মিউনিসিপালিটি নির্বাচন করুন,
ব্লকের নাম নির্বাচন করুন, গ্রামপঞ্চায়েতের নাম নির্বাচন করুন, village নাম দিয়ে সবার শেষে Addhar Number কিংবা খাদ্যসাথী রেশন কার্ড নম্বর দিয়ে Submit buttion এ ক্লিক করুন।

স্বাস্থ্য সাথী কার্ড চেক URN Number
স্বাস্থ্য সাথী কার্ড চেক URN Number

স্বাস্থ্য সাথী কার্ড চেক URN Number দিয়ে – দ্বিতীয় পদ্ধতি

আপনি আপনার স্বাস্থ্য সাথী কার্ডের স্টেটাস URN নম্বর দিয়েও দেখতে পারেন URN নম্বরের সাহায্যে স্বাস্থ্য সাথী কার্ডের স্টেটাস জানার জন্য এই প্রদ্ধতিটি অনুসরণ করুন।

1. স্বাস্থ্য সাথী কার্ড স্টেটাস চেক অনলাইন ওয়েস্ট বেঙ্গল- স্বাস্থ্য সাথী গভ ইন

আপনাকে স্বাস্থ্য সাথী ওয়েবসাইট ‘স্বাস্থ্য সাথী গভ ইন‘ এ গিয়ে আপনাকে কার্ড ভেরিফিকেশন অপশন ক্লিক করতে হবে। নিচে স্বাস্থ্য সাথী ওয়েবসাইটের অফিসিয়াল ক্লিনিক দেওয়া আছে সেখানে ক্লিক করেও আপনি পারে ধাপ গুলি অনুসরণ করতে পারেন।

স্বাস্থ্য সাথী কার্ড চেক URN Number
স্বাস্থ্য সাথী কার্ড চেক URN Number

2. স্বাস্থ্য সাথী কার্ড চেক URN Number বাকি ডিটেলস গুলো দিন

স্বাস্থ্য সাথী কার্ড URN নম্বরের সহজে দেখার জন্য ফাঁকা ঘর গুলি পূরণ করুন। প্রথমে স্টেট নির্বাচ কারু তারপর district sellect করুন, এর পার আপনার URN Number Enter করুন।

স্বাস্থ্য সাথী কার্ড চেক URN
স্বাস্থ্য সাথী কার্ড চেক URN

Submit অপশনে ক্লিক করার সাথে সাথে আপনার সামনে সব তথ্য গুলি চলে আসবে। আপনি আপনার স্বাস্থ্য সাথির নামগু ভাবলো করে মিলিয়েই নেবেন।

Leave a Comment