পশ্চিমবঙ্গ গ্রামপঞ্চায়েত নতুন জব কার্ডের লিস্ট কিভাবে দেখব 2022| Job Card List West Bengal 2022

আমি আজকে আপনাকে জানাবো যে পশ্চিমবঙ্গ গ্রামপঞ্চায়েত নতুন জব কার্ডের লিস্ট কিভাবে দেখব। নিজের মোবাইলের সাহায্যে কিভাবে দেখতে হয় তা বিস্তারিত ভাবে বলবো। নতুন জব কার্ডের জন্য আবেদন করেছেন কিন্তু বুঝতে পারছেন না আপনার জব কার্ড হয়ে গেছে কিনা?

আপনি কি আপনার নতুন জব কার্ডের লিস্ট 2022 দেখতে চান বা আপনার জব কার্ডের সাথে পরিবারের অন্য সদস্যদের নাম নথিভুক্ত করাতে চাইছেন তা বিস্তারিত ভাবে জানাবো আজকের এই পোস্টটিতে। Job Card List West Bengal 2022.

জব কার্ড কি?

ভারতে এমন অনেক মানুষ আছেন যারা দিন আনে দিন খায় অর্থাৎ দিনমজুর। এদের টাকার রোজগারের নির্দিষ্ট কোন উৎস নেই। ভারত সরকার এই সকল হতদরিদ্র মানুষ গুলির কথা চিন্তা করে 2005 সালে একটি প্রকল্প ঘোষণা করে MGNREGA এর সম্পূর্ণ নামটি হল মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এম্প্লয়মেন্ট এক্ট, আমরা চলতি কথায় 100 দিনের কাজ বলে থাকে। আর এই কাজটি করার জন্য প্রত্যেকটা ব্যক্তিকে যে নির্দিষ্ট পরিচয় পত্র প্রদান করা হয় তাকে জব কার্ড বলি। এই জব কার্ডের মাধ্যমে সাধারণ গরিব মানুষের জন্য 100 দিনের কাজের বন্দোবস্ত করা হয়।

পশ্চিমবঙ্গ গ্রামপঞ্চায়েত নতুন জব কার্ডের নামের তালিকা| Job Card List West Bengal 2022

প্রকল্পের নামমহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এম্প্লয়মেন্ট এক্ট
প্রতিবেদনপশ্চিমবঙ্গ গ্রামপঞ্চায়েত নতুন জব কার্ডের লিস্ট কিভাবে দেখব
কার্ডের নামজব কার্ড
কাজের নাম১০০ দিনের কাজ
অফিসিয়াল ওয়েবসাইটnrega.nic.in
পশ্চিমবঙ্গ গ্রামপঞ্চায়েত নতুন জব কার্ডের লিস্ট কিভাবে দেখব 2022

পশ্চিমবঙ্গ গ্রামপঞ্চায়েত নতুন জব কার্ডের লিস্ট কিভাবে দেখব

অনেক বাঙালি ভাইবোনেরা আছেন যারা নতুন জব কার্ডের জন্য আবেদন করছেন তারা জানেন না যে কিভাবে জব কার্ড চেক করতে হয়। তাদের জব কার্ড হয়ে গেছে কিনা। নতুন জব কার্ড লিস্ট কিভাবে দেখতে হয়, তাদের সাহায্য করার জন্য এই প্রতিবেদনটি।

নিচে সম্পূর্ণ বাংলা ভাষায় আপনাকে জানাবো যে কিভাবে আপনি নিউ জব কার্ড লিস্ট 2022 দেখবেন।

এবছরের দুয়ারের সরকারে জব কার্ডের জন্য আবেদন করেছিলেন, আপনার নাম এসেছে কি না তা দেখার জন্য নিচে ধাপে ধাপে দেখানো হয়েছে। এই স্টেপ গুলো অনুসরন করুন আর আপনার জব কার্ড লিস্ট ওয়েস্ট বেঙ্গল ২০২২ নাম এসেছে কিনা দেখে নিন।

  • Step 1 – জব কার্ডের নাম দেখার জন্য প্রথমে আপনাকে এই ওয়েবসাইটটিতে যেতে হবে
  • Step 2 – তারপর কুইক অ্যাক্সেস এই অপশনটিতে ক্লিক করতে হবে।
  • Step 3 – এরপর panchayat GP/PS/ZP link এ‌ click করুন।
  • Step 4 – জেনারেল রিপোর্টে ক্লিক করুন জব কার্ডের লিস্ট এর জন্য।
  • Step 5 – এরপর পশ্চিমবঙ্গ নির্বাচন করুন।
  • Step 6 – এরপর আপনার জেলা, ব্লক, পঞ্চায়েত নির্বাচন করলে আপনি আপনার তালিকাটি পেয়ে যাবেন।

যে নতুন জব কার্ড লিস্ট ২০২২ এর যে তালিকাটি পাবেন তাতে আপনার নাম আছে কিনা তা খুঁজে দেখতে হবে। যদি আপনার নাম থাকে তাহলে কার্ড হয়ে গেছে। আর যদি আপনার নাম জব কার্ড নম্বর সার্চ করে না পান অথবা আপনার নাম জব কার্ড থেকে বাতিল হয়ে গেলে, কেন বাতিল হয়ে গেছে তা জানিয়ে দেয়া হবে।

পশ্চিমবঙ্গ নতুন জব কার্ড লিস্ট ২০২২ এ কাদের নাম থাকে

পশ্চিমবঙ্গ জব কার্ডের লিস্ট সেই সকল ব্যক্তির নাম পাবেন যারা নিজেদেরকে মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এম্প্লয়মেন্ট গুয়ারান্টি অ্যাক্ট প্রকল্পে নথিভূক্ত করিয়েছেন তাদের।

যদি আপনি এখনো জবকাড করার নেই বা করাতে চান তাহলে আপনার গ্রাম পঞ্চায়েত কিংবা দুয়ারের সরকারের যোগাযোগ করতে পারেন।

উপসংহার

পশ্চিমবঙ্গ গ্রামপঞ্চায়েত নতুন জব কার্ডের লিস্ট কিভাবে দেখব আশাকরি আপনারা এই প্রশ্নের উত্তর দিতে পেরেছি এই পোস্ট এর মাধ্যমে। Job Card List West Bengal 2022 সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্টের মাধ্যমে জানতে পারেন।আপনার বন্ধুদের সাথে এই পোস্টি শেয়ার করতে ভুলবেন না।

Leave a Comment