HS Exam Pass Marks কি বাড়ছে? এত না পেলে আপনি ফেল ঘোষণা করলো সংসদ

WB HS Result 2022: 2 এপ্রিল থেকে 27 এপ্রিল করোনার কারণে হোম সেন্টারে আয়োজন করা হয়েছিল 2022 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Hs exam pass Marks)। অতি মারির কারণে উচ্চমাধ্যমিক পড়ুয়ারা স্কুলে গিয়ে ক্লাস করতে পারেনি। তাদের সিলেবাস গুলি অনলাইন ক্লাস এর মাধ্যমেই সম্পূর্ণ করে দেয়া হয়েছিল।

ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন জানিয়ে দিয়েছে যে খাতা দেখা, রেজাল্ট তৈরি করা প্রায় সম্পূর্ণ। 10 জুন উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হতে চলেছে

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2022 কবে বেরোবে

উচ্চ মাধ্যমিক রেজাল্ট 2022 কিভাবে দেখব

অফলাইন ক্লাস না হওয়ায় উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি সেভাবে হয়ে ওঠেনি পড়ুয়াদের। তাদের প্রশ্ন তাহলে কি নাম্বারে কিছুটা ছাড় পাবে তারা? কত নাম্বার পেলে তারা এবছরের পরীক্ষায় পাস করতে পারবে?

উচ্চ মাধ্যমিক পরীক্ষা 2021 সালের না নেওয়া হলেও মূল্যায়নের নিরিখে পাস করেছিলেন প্রায় 97.69 শতাংশ পড়ুয়া। তবে এ বছর 7 লক্ষ 54 হাজার জন পরীক্ষার্থী ওয়েস্ট বেঙ্গল হায়ার সেকেন্ডারি এক্সাম দিয়েছে। 2022 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে হওয়ায় সাংসদের কড়া নজরদারিতে পরীক্ষা দিতে হয়েছে পড়ুয়াদের।

সাংবাদিক বৈঠকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে যে 10 জুন উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হবে। অনলাইনে সমস্ত সিলেবাস কমপ্লিট করে দেওয়া হলেও উচ্চমাধ্যমিকের মতো একটি গুরুত্বপূর্ণ পরীক্ষার রেজাল্টের দুশ্চিন্তা তো থাকেই সকলের মধ্যে। পাশের নাম্বার কি এবছর বাড়বে? কত পেলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাশ করব? তাহলে চলুন জেনে নেওয়া যাক।

কত নাম্বার পেলে উচ্চ মাধ্যমিক পাস করব | wb hs exam pass marks 2022

 1) উচ্চ মাধ্যমিক পরীক্ষা পাস করতে হলে আপনাকে ন্যূনতম 30 নম্বর পেতে হবে। আর আপনি যদি 30 নম্বরের কম পান তাহলে আপনাকে পাশ করানো হবে না। উচ্চমাধ্যমিকে প্রধানত পাঁচটি বিষয় থাকে, যদি আপনি ওই পাঁচটির মধ্যে একটিতে 30 নম্বর কমপান তাহলে আপনি ফেল করবেন। আর যদি আপনার অপশনাল বিষয় থাকে তাহলে ওই বিষয়ে ন্যূনতম 30 নম্বর তুলতে পারলে আপনি পাস করবেন।

2) যদি আপনার এমন কোন বিষয় থাকে যেটা লিখিত পরীক্ষা 70 নম্বরের আর পেট্রিকেল 30 নম্বরের হয়েছে, তাহলে 70 নম্বরের মধ্যে আপনাকে পাস করতে হলে তুলতে হবে 21 নম্বর আর 30 নম্বরের মধ্যে তুলতে হবে 9 নম্বর। আরা 80 নম্বরের লিখিত পরীক্ষা হলে 24 নম্বর, 20 নম্বরের প্র্যাকটিকালে 6 নম্বর পেলে আপনি পাস করবেন।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ পরিষ্কারভাবে জানিয়েছে যে কোন পড়ুয়াকে ‘0’ দেওয়া যাবে না। কিন্তু এক্সামিনারদের কথা – “অনেক পরীক্ষার্থী সাদা খাতা জমা দিয়েছে। তাতে নাম্বার কি করে দেব, কিছু লিখলে নাহয় ভাবা যেত। WBBHSE র চেয়ারম্যান সাংবাদিক দের জানিয়েছেন যে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট 2022 সকাল 9:300 ঘটিকায় সাংবাদিক সম্মেলন করে প্রকাশ করা হবে। তারপর ছাত্রছাত্রীরা অনলাইনের মাধ্যমে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে তাদের রেজাল্ট দেখতে পারেন। অনেকের মনে এখন প্রশ্ন জাগছে যে, সকলেই কি অনলাইনে পড়াশোনা চালিয়ে যাওয়ার সমান সুযোগ পেয়েছিল? এখন দেখার বিষয় উচ্চমাধ্যমিকের ছাত্রছাত্রীরা পরীক্ষায় কেমন রেজাল্ট করে।

উচ্চ মাধ্যমিকের রেজাল্ট সংক্রান্ত সমস্ত খবরা খবর সবার আগে পাওয়ার জন্য এই ওয়েবসাইটটি কে ফলো করতে ভুলবেন না।

Leave a Comment