LIC শেয়ার হোল্ডার দেড় জন্য দারুন খবর, এলআইসি বাম্পার ডিভিডেন্ট ঘোষণা করতে চলেছে?

শুক্রবার সকাল সকাল এলআইসি শেয়ার (Lic Share Price) 1.21  শতাংশ বেড়ে 21.53 টাকায় গিয়ে থেমেছে। বৃহস্পতিবার এলআইসির শেয়ারের দাম এতটাই নিচে নেমে গিয়েছিল যে। শেয়ারহোল্ডারদের মাথার ঘাম পায়ে চলে এসেছিল। দাম এসে পৌঁছে ছিল 801.55 টাকায়। যেটা ছিল এলআইসির অল টাইম  লো (LIC All Time Low)।

এলআইসি তার শেয়ারহোল্ডারদের টাকা, এলআইসি আইপিওতে যে লোকসান হয়েছিল তার ভর্তুকি দিতে পারে বলে খবর। এলআইসি তার প্রথম কোয়াটারের রেজাল্ট প্রকাশ করতে পারে এই বৈঠকে। এলআইসি শেয়ার রেজাল্ট প্রকাশ করার সাথে সাথে এলআইসি তার শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ট দেওয়ার ব্যাপারে ।আলোচনা করবে। আশা করা হচ্ছে এলআইসি বোর্ড বিনিয়োগকারীদের জন্য মোটামুটি ডিভিডেন্ট এর ব্যবস্থা করবে।

এলআইসির শেয়ার কেমন রিটার্ন দিচ্ছে?

আইপিও বের করার পর এলআইসি শেয়ার গুলিতে কিছু ছাড় দিয়ে লিস্টিং করেছিল। আর এরপর থেকেই এলআইসি শেয়ার এর যাত্রা মনের মতো হয়নি। এলআইসি আইপিওর জন্য 902 থেকে 949 টাকার বন্ড প্রাইস নির্ধারণ করেছিল। এলআইসি শেয়ার বাজারে প্রায় 9 শতাংশ ছাড়ে লিস্টিং হয়েছিল। এলআইসি ছিল ভারতের সবথেকে বড় আইপিও যার পরিমাণ হল 20,557 কোটি টাকা। লিস্টিং এরপর থেকেই শেয়ারের দাম পড়তে শুরু করে।

এলআইসির  শেয়ারে বিনিয়োগকারীরা কত ডোবালেন?

শুক্রবার এলআইসির দাম বোম্বে স্টক এক্সচেঞ্জ 1.21 শতাংশ বেড়ে 821.55 টাকায়   উঠে এসেছে। কিন্তু বৃহস্পতিবার দাম 801.55  টাকায় নেমে এসেছিলো। বর্তমান দামের সাথে ইস্যু প্রাইস এর তুলনা করলে দেখা যাবে যে এলআইসির দাম 13.42  শতাংশ লোকসানে আছে। এখন এলআইসির মোট মার্কেট ক্যাপিটালাইজেশন 5,19,630.19 কোটি টাকা। যেটা ইসু প্রাইস এর হিসাবে ছয় লক্ষ কোটি টাকা বেশি।

এলআইসি কত ডিভিডেন্ট দেবে?

গত সপ্তাহে এলআইসির বোর্ড বোম্বে স্টক এক্সচেঞ্জ জানিয়েছিল যে 30 শে মে এলআইসি তার প্রথম রিপোর্ট পেশ করতে চলেছে। 30 শে মে এলআইসির বোর্ডের বৈঠকে মার্চ কোয়াটারের অডিটের ফিনান্সিয়াল রেজাল্টের উপর আলোচনা করা হবে। এছাড়াও ইনভেস্টরদের ডিভিডেন্ট দেওয়ার ব্যাপারে চর্চা করা হবে। গতবছর কোম্পানি কোন ডিভিডেন্ট দেইনি। কারণ যখন সরকারের যোজনা হবে তখন এলআইসি তার (LIC FPO) আনার কথা ভাবছে ।তার জন্য এলআইসি ইনভেস্টরদের মুনাফায় থাকা দরকার। এই জন্য মনে করা হচ্ছে যে আজ এলআইসি বাম্পার ডিভিডেন্ড ঘোষণা করতে পারে। যখনি ডিভিডেন্ট announce করা হবে তখন জানিয়ে দেওয়া হবে। তার জন্য এই ওয়েবসাইট ফাউললো করুন।

Leave a Comment