সরকারি সাহায্যে এই ব্যবসা টা শুরু করুন আর প্রতিদিন ৫০০০ টাকা ইনকাম করুন| ডিয়ারি ফার্মিং ব্যবসা

Dairy Farming Business: আজকে আপনাকে এমন একটি ব্যবসার কথা বলব যে ব্যবসায় কোনদিন আপনার লোকসান হবে না। এই ব্যবসার চাহিদা কোনদিনই কমবে না। আমরা যে ব্যবসা নিয়ে আলোচনা করতে চলেছি সেটা হল ডেয়ারি ফার্ম ব্যবসা। এই ব্যবসাটা করে আপনি ভালো রকম টাকা ইনকাম করতে পারেন। এই ব্যবসাটা করার জন্য সরকার থেকে আপনাকে সাবসিডিও দেয়া হবে।

কিভাবে শুরু করবেন ডিয়ারি ফার্মিং এর ব্যবসা

এই ব্যবসাটা প্রথমে আপনাকে অল্পসংখ্যক গরু কিংবা মোষ কিনে শুরু করতে হবে। তারপর যখন ব্যবসা বাড়বে তখন আস্তে আস্তে পশুর সংখ্যা বাড়াতে পারেন। এই ব্যবসায় ভালো মুনাফা কমানোর জন্য আপনাকে ভালো প্রজাতির গরু কিনতে হবে, যেমন গিরি প্রজাতির। ভালো খাবার দাবার ও গরু গুলিকে যত্ন করতে হবে। এগুলি করলে ভালো পরিমাণ দুধ উৎপাদন হবে, উৎপাদন বাড়লে আপনার ইনকাম করবে। এরকম চলতে থাকলে আপনার পশুর সংখ্যাও বাড়তে থাকবে।

সরকার কত টাকা সাবসিডি দেবে?

ডেয়ারি বিজনেস করার জন্য সরকারের তরফ থেকে 25 থেকে 30 শতাংশ পর্যন্ত সাবসিডি দেওয়া হয়। এই সাবসিডি পরিমাণ প্রতি রাজ্যে আলাদা আলাদা হয়ে থাকে। প্রতিটা রাজ্যে দুগ্ধ উৎপাদন কল্যাণ সমিতি থাকে, আপনি যদি এই ব্যবসাটা শুরু করার কথা ভাবেন তাহলে সেখানে গিয়ে যোগাযোগ করে সমস্ত কিছু জেনে নিতে পারেন।

মাসে কত টাকা ইনকাম করতে পারবেন

ধরুন আপনি দশটি গরু নিয়ে ব্যবসা শুরু করলেন আর প্রতিদিন 100 লিটার করে দুধ উৎপাদন করছেন। আপনি সেই দুধ কিভাবে বিক্রি করছেন তার ওপর আপনার ইনকাম নির্ভর করবে। যদি আপনি সরকারি ডেয়ারি গুলিতে বিক্রি করেন তাহলে প্রতি লিটারে 40 টাকা করে পাবেন আর যদি নিজে থেকে দোকানগুলিতে কিংবা শহরে নিয়ে গিয়ে বিক্রি করেন তাহলে 60 টাকা করে প্রতি লিটার বিক্রি করতে পারবেন। যদি আমরা গড় ধরি তাহলে আপনি 50 টাকা প্রতি লিটার দুধ বিক্রি করে পেতে পারেন। তাহলে 100 লিটার দুধ বিক্রি করে প্রতিদিন আপনি 5 হাজার টাকা করে আর মাসে 1.5 লাখ টাকা ডেয়ারি ফার্ম বিজনেস থেকে ইনকাম করতে পারবেন।

Leave a Comment