আপনি কি লোন নিতে যাচ্ছেন তাহলে সাবধান! লোন নেওয়ার আগে এটি একবার দেখুন

Loan Insurance Fraud: আমাদের সাথে প্রতিনিয়ত নানান ধরনের জালিয়াতি হয়ে থাকে। কখনো অনলাইনে সাইবারক্রাইম সংক্রান্ত আবার কখনো অন্য ভাবে। আমাদের সচেতনতার অভাবে আমরা মাঝেমধ্যে এই সমস্ত জালিয়াতির শিকার হয়ে যায়। আপনি কি জানেন যে লোন নেওয়ার জন্য কোনরকম ইন্সুরেন্স পলিসি কেনার প্রয়োজন নেই। এরকমই অনেক জালিয়াতির ঘটনা বাজারে বাজারে আজকাল ঘটছে। আপনাকে ইনস্ট্যান্ট লোনের লোভ দেখিয়ে ইন্সুরেন্স পলিসি বিক্রি করা হচ্ছে। আজকে এই প্রতিবেদনটিতে এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা করব।

যদি কোন ব্যাংকের গ্রাহক না জেনেই এই জালিয়াতির শিকার হয়ে যায় তাহলে তাকে 24 ঘণ্টার মধ্যে ব্যাংকে রিপোর্ট করতে হবে। তখনই ব্যাংক ওই অ্যাকাউন্ট থেকে ফ্রিজ করে দেয়। কোন ব্যাংক আপনাকে এটা বলে ফেরাতে পারবে না যে ‘আপনি ওটিপি বলে দিয়েছেন বলেই আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা কাটা হয়েছে তাই আমাদের কোন দায়িত্ব নেই’।

ভারতের সাইবার ক্রাইমফিনান্সিয়াল ম্যানেজমেন্ট কমিটি একটি অ্যাডভাইজারি জারি করেছে। যেন সঠিক সময় সঠিক সাহায্য দেয়া হয় ভারতীয় নাগরিকদের। সহজ কিস্তিতে লোন এর অফার এর ফাঁদে যেন মানুষ পা না বাড়ায় তার জন্য ভারত সরকার সাইবার সিকিউরিটি সেইলও অ্যাডভাইজারি জারি করেছে।

ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য কোনরকম বীমা নেওয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছে ব্যাংক কমিটি। যদি এরকম কোন জালিয়াতির সম্পর্কে জানতে পারেন তাহলে যত তাড়াতাড়ি সম্ভব সাইবার সেইলকে জানান।

এই ধরনের চটজলদি কম সুদে লোনের অফারও আপনার কাছে আসতে পারে। কোনো অচেনা নাম্বার থেকে আপনার মোবাইলে ফোন করা হবে আর আপনাকে কম সুদে ভালো পরিমাণ টাকার লোভ দেখানো হবে। এই লোন নেওয়ার জন্য আপনাকে একটি বীমা পলিসি অফার করা হবে।

যদি আপনি বিমানীতি অস্বীকার করেন তাহলে আপনাকে বলা হবে যে বীমা না নিলে আপনাকে এই রেটে এ লোন দেয়া যাবে না। যদি আপনি বীমা নিতে রাজি হয়ে যান তাহলে আপনাকে জরুরী কাগজপত্র এগ্রিমেন্ট করানো হবে। আর একবার এই লোনের ফাঁদে ফেঁসে গেলে প্রতিবছর আপনাকে প্রিমিয়ামের টাকা গুনতে হবে।

লোন নেওয়ার সময় সাবধান থাকুন

1 )সোশ্যাল মিডিয়া সাইটের ইনস্ট্যান্ট লোনের বিজ্ঞাপনের থেকে নিজেকে দূরে রাখুন। যদি লোন এর প্রয়োজন হয় তাহলে নির্দিষ্ট ব্যাংকের শাখায় গিয়ে লোনের জন্য আবেদন করুন।

2) থার্ড পার্টি ফেক নেইম ব্যবহার করবেন না। তা না হলে আপনার তথ্য চুরি হতে পারে।

3) যখন কোন থার্ড পার্টি এপ্লিকেশন আপনার ফোনে ইনস্টল করবেন তখন কন্টাক লিস্ট, মিডিয়া লোকেশন, মেসেজ এগুলি ব্লক করে রাখুন।

4) লোন নেওয়ার জন্য কোনরকম বীমা নেওয়ার প্রয়োজন নেই।

5) বীমা করার জন্য ভারত সরকার দ্বারা অনুমোদিত ইন্স্যুরেন্স কোম্পানির এজেন্ট দের কাছ থেকে করান।

Leave a Comment